বিজয় মানে
- শামিম সাগর ২৮-০৪-২০২৪

বিজয় মানে আমার মায়ের
পানমুখেতে হাসি,
বিজয় মানে বলতে পারা,
আমার তুমি, বড্ড ভালোবাসি।
বিজয় মানে ধার্মিক আমি পরে,
আগে তো ভাই মানুষ
বিজয় মানে উড়িয়ে দেওয়া
চোখ বুঝে ভালোবাসার ফানুস!
বিজয় মানে ইচ্ছেখুশি বেঁচে থাকা
ইচ্ছেমতন বলতে পারা কথা,
বিজয় মানে লালন করা
স্বাধীনমত নিজের যত প্রথা।
বিজয় মানে আমার কবিতা,
শব্দে শব্দে উচ্ছ্বাস
বিজয় মানে শরতের নীলাম্বরী
শিশির ভেজা রোদে ঘাস।
বিজয় মানে লাল সবুজে
আমার বুকে মানচিত্র,
বিজয় মানে দেশের গানে
খোকামণিদের পায়ে পায়ে নৃত্য!
বিজয় মানে আমার বাবার
চোখের কোণে জল,
স্বাধীনতার দশক চারেক পরেও
ডিসেম্বরে বৃদ্ধ চোখে স্মৃতি টলমল!
বিজয় মানে পতাকা পানে
স্যালুট ঠুকে আখিঁভেজা দৃষ্টি,
বিজয় মানে একাত্তরের কবিতায়
লোমকূপ কেঁপে উঠার কৃষ্টি।
বিজয় মানে বেঁচে থাকা যেমন খুশি
বছর জুড়ে স্বপ্নসুখের আড়ম্বর
বিজয় মানে বছর ঘুরে ফিরে আসা
বিজয় দিবস ১৬'ই ডিসেম্বর!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।